বাংলা সাহিত্যের বিখ্যাত সাহিত্যিক ও তাদের সৃষ্টি তালিকা PDF - BENGALIGKHUB
Join Our Telegram Group

Saturday, March 18, 2023

বাংলা সাহিত্যের বিখ্যাত সাহিত্যিক ও তাদের সৃষ্টি তালিকা PDF

বাংলা সাহিত্যের বিখ্যাত সাহিত্যিক ও তাদের সৃষ্টি

বাংলা সাহিত্যে বিখ্যাত চরিত্র ও তাদের স্রষ্টা 

বাংলা সাহিত্য সংস্কৃতি ও ইতিহাসে সমৃদ্ধ, অনেক বিখ্যাত লেখক এবং তাদের উল্লেখযোগ্য কাজ রয়েছে। বাংলা সাহিত্য হিন্দুধর্ম, ইসলাম এবং বৌদ্ধ ধর্ম দ্বারা প্রভাবিত হয়েছে এবং গল্প বলার একটি দীর্ঘ এবং বৈচিত্র্যময় ঐতিহ্য রয়েছে। 

বিখ্যাত সাহিত্যিক ও তাদের সৃষ্টি তালিকা 

সাহিত্যিকের নাম সৃষ্টি
সমরেশ মজুমদার সিংহবাহিনী, বেলা-অবেলা-কালবেলা ।
সুনীল গঙ্গোপাধ্যায় সেই সময়, পূর্ব-পশ্চিম, প্রথম আলো, প্রকাশ্য দিবালোক, অর্জুন ।
সৈয়দ মুকতবা আলী অবিশ্বাস্য, ময়ূরকন্ঠী, চাচা কাহিনী, পরশপাথর, বহু বিচিত্র ।
সমরেশ বসু বিরব, প্রজাপতি, অমৃতকুম্ভের সন্ধানে, দেখি নাই ফিরে ।
কালীপ্রসন্ন সিংহ সাবিত্রী সত্যবান, হুতোম পেঁচার নকশা, নবাবাবুর বিলাস ।
শরৎচন্দ্র চট্টোপাধ্যায় মেজদিদি, পল্লী সমাজ, দত্তা, পথের দাবী, গৃহদাহ, শ্রীকান্ত, কাশীনাথ, চরিত্রহীন, রামের সুমতি, বড়দিদি, বিন্দুর ছেলে ।
রবীন্দ্রনাথ ঠাকুর চোখের বালি, গোরা, চতুরঙ্গ, গল্পগুচ্ছ, ঘরে বাইরে, বউ ঠাকুরানীর হাট, দুই বোন, শেষের কবিতা, চার অধ্যায়, মালঞ্চ, গীতাঞ্জলি, রক্তকরবি, নৌকাডুবি ।
সত্যজিৎ রায় সোনার কেল্লা, বাদশাহী আংটি, রয়েল বেঙ্গল রহস্য ।
সত্যেন্দ্রনাথ দত্ত বিদায় আরতি, কুহু ও কেকা, বেণু ও বাণী, হোমশিখা, তীর্থ সলিল ।
মানিক বন্দ্যোপাধ্যায় দিবারাত্রি কাব্য, পুতুল নাচের ইতিকথা, পদ্মা নদীর মাঝি, সোনার চেয়ে দামি, শহরতলী ।
মাইকেল মধুসূদন দত্ত মেঘনাদ বধ, শর্মিষ্ঠা, পদ্মাবতী, কৃষ্ণকুমারী, ব্রজাঙ্গনা কাব্য ।
কাজী নজরুল ইসলাম অগ্নিবীনা ।
মহিতলাল মজুমদার বাংলা কবিতা ছন্দ, হেমন্ত গোধূলি, সাহিত্য বিজ্ঞান, স্বপনপসারী ।
মহাশ্বেতা দেবী অরণ্যের অধিকার ।
তাসলিমা নাসরিন লজ্জা, আমার মেয়েবেলা, 'ক', উত্তাল হওয়া, দিখন্ডিত ।
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় মৌরীফুল, পথের পাঁচালী, অরণ্যক, ইছামতি, আদর্শ হিন্দু হোটেল, দেবযান ।
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কৃষ্ণকান্তের উইল, কপালকুণ্ডলা, চন্দ্রশেখর, দুর্গেশনন্দিনী, রাজসিংহ, আনন্দমঠ ।
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় হাঁসুলী বাঁকের উপকথা, পঞ্চপুত্তলী, নাগিন কন্যার কাহিনী, রাধা, গণদেবতা, আরোগ্য নিকেতন, রাইকমল, জলসাঘর, অগ্রদানী, পঞ্চগ্রাম ।
জীবনানন্দ দাশ বনলতা সেন, রূপসী বাংলা, ধূসর পান্ডুলিপি, ঝরা পালক, মহাপৃথিবী ।


এখন, আমরা বাংলা সাহিত্যের বিখ্যাত কয়েকজন লেখক এবং সাহিত্য জগতে তাদের উল্লেখযোগ্য অবদান নিয়ে আলোচনা করব।

রবীন্দ্রনাথ ঠাকুর(Rabindranath Tagore):

রবীন্দ্রনাথ ঠাকুর (1861-1941) ছিলেন একজন বাঙালি কবি, নাট্যকার, সাহিত্যিক এবং সঙ্গীতজ্ঞ। তিনিই প্রথম অ-ইউরোপীয় যিনি সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছিলেন, 1913 সালে প্রকাশিত হয় তাঁর কবিতার সংকলন "গীতাঞ্জলি" । রবীন্দ্রনাথ ঠাকুরের লেখায় জাতীয়তাবাদ, আধ্যাত্মিকতা এবং মানবিক আবেগের মত বিষয়গুলি অন্বেষণ করা হয়েছে। তার অন্যান্য উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে " শেষের কবিতা", "চোখের বালি", এবং "কাবুলিওয়ালা" । রবীন্দ্রনাথ ঠাকুরও একজন সমাজ সংস্কারক ছিলেন এবং ভারতের স্বাধীনতা সংগ্রামে জড়িত ছিলেন।

বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়:

বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় (1838-1894) ছিলেন একজন বাঙালি লেখক এবং সাংবাদিক যাকে ভারতীয় উপন্যাসের জনক বলা হয়। তিনি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় লিখেছেন এবং বাঙালির নবজাগরণের  অন্যতম প্রধান ব্যক্তিত্ব ছিলেন। বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়ের উল্লেখযোগ্য কাজগুলির মধ্যে রয়েছে "আনন্দমঠ", "বন্দে মাতরম" গানটি । "বন্দে মাতরম" গানটি পরবর্তীতে ভারতের স্বাধীনতা আন্দোলনের জন্য একটি মিছিলকারী আর্তনাদ হয়ে ওঠে। চট্টোপাধ্যায়ের লেখায় জাতীয়তাবাদ, সমাজ সংস্কার এবং ঐতিহ্য ও আধুনিকতার মধ্যে সম্পর্কের মত বিষয়গুলো লক্ষ্য করা যায়।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়:

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (1876-1938) একজন বাঙালি লেখক যিনি সাধারণ মানুষের জীবন এবং সমাজে তাদের সংগ্রামের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিলেন। তিনি দারিদ্র্য, জাতিগত বৈষম্য এবং নারীর অধিকারের মতো সামাজিক সমস্যা নিয়ে লিখেছেন। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে "দেবদাস", "পরিণীতা" এবং "চরিত্রহীন"। তার লেখা বাস্তবতা এবং মানুষের আবেগের বিশেষভাবে ফুটিয়ে তুলেছেন ।

জীবনানন্দ দাস:

জীবনানন্দ দাশ (1899-1954) একজন বাঙালি কবি যিনি বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি হিসেবে বিবেচিত হন। তার কবিতায় প্রকৃতি প্রেম এবং মানুষের আবেগের বিষয়বস্তু ফুটিয়ে তোলা হয়েছে। জীবনানন্দ দাসের উল্লেখযোগ্য রচনাগুলির মধ্যে রয়েছে "রূপসী বাংলা" এবং তার কবিতা "বনলতা সেন", যা বাংলা সাহিত্যের একটি শ্রেষ্ঠ রচনা হিসাবে বিবেচিত হয়। জীবনানন্দ দাসের কবিতা তার সরলতা, সৌন্দর্য এবং বাঙ্গালী অনুভূতি বিশেষভাবে তুলে ধরা হয়েছে ।

সুনীল গঙ্গোপাধ্যায়:

সুনীল গঙ্গোপাধ্যায় ছিলেন একজন বিশিষ্ট লেখক যিনি কবিতা, কথাসাহিত্য এবং নন-ফিকশন লিখেছেন। তিনি তার "সেই সময়" উপন্যাস এবং তার কবিতা সংকলন "কবিতা" এর জন্য পরিচিত।

হুমায়ূন আহমেদ:

হুমায়ূন আহমেদ ছিলেন একজন বিশিষ্ট লেখক যিনি উপন্যাস, ছোটগল্প এবং নাটক লিখেছেন। তিনি তার "নন্দিত নরোকে", "দেবী" এবং "মেঘের ছায়া" উপন্যাসের জন্য পরিচিত। আহমেদের লেখায় প্রেম, পরিবার এবং আধুনিক সমাজের বিষয়বস্তু তুলে ধরা হয়েছে।

উপসংহার, বাংলা সাহিত্য একটি সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় সাহিত্য ঐতিহ্য যা অনেক বিখ্যাত লেখক এবং তাদের উল্লেখযোগ্য রচনা তৈরি করেছে। রবীন্দ্রনাথ ঠাকুরের সার্বজনীন থিম থেকে শুরু করে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের স্বাধীনতার জন্য বাঙালির আর্তনাদ, বাংলা সাহিত্য জগতে উল্লেখযোগ্য অবদান রেখেছে।

বাংলা সাহিত্যের বিখ্যাত সাহিত্যিক ও তাদের সৃষ্টি  থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন যেগুলি বিভিন্ন সরকারি পরীক্ষায় এসে থাকে (FAQ):

1. বাংলা সাহিত্যের বিখ্যাত নারী চরিত্রের নাম কী ?

উত্তর : বাংলা সাহিত্যের বিখ্যাত নারী চরিত্র ‘শকুন্তলা’। শকুন্তলা প্রাচীন ভারতীয় কবি কালিদাসের "অভিজ্ঞানসকুন্তলম" নাটকের নায়িকা। শকুন্তলাকে বাংলা সাহিত্যের অন্যতম স্মরণীয় এবং প্রিয় চরিত্র হিসাবে বিবেচনা করা হয় এবং নাটকটি বহু শতাব্দী ধরে বিভিন্ন রূপে রূপান্তরিত এবং পুনরুদ্ধার করা হয়েছে।

2.  বাংলা সাহিত্বিযে খ্যাত গোয়েন্দা চরিত্রের নাম কী ?

উত্তর : বাংলা সাহিত্যের বিখ্যাত গোয়েন্দা চরিত্র হল "ফেলুদা", প্রদোষ চন্দ্র মিত্র নামেও পরিচিত। ফেলুদা তৈরি করেছিলেন প্রখ্যাত বাঙালি লেখক ও চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়। ফেলুদা একজন প্রাইভেট ডিটেকটিভ যিনি তার তীক্ষ্ণ বুদ্ধি, পর্যবেক্ষণ দক্ষতা এবং বিজ্ঞান ও সাহিত্যের জ্ঞান ব্যবহার করে জটিল মামলার সমাধান করেন। তার সাথে তার চাচাতো ভাই তোপশে, যিনি তার কথকও, এবং মাঝে মাঝে তার বন্ধু লালমোহন গাঙ্গুলী, যিনি "জটায়ু" নামেও পরিচিত। ফেলুদার জনপ্রিয়তা তাকে ভারতে একজন সাংস্কৃতিক আইকনে পরিণত করেছে এবং তার গল্পগুলো চলচ্চিত্র, টেলিভিশন সিরিজ  রূপান্তরিত হয়েছে।

3. "আনন্দমঠ" কি?

উত্তর : "আনন্দমঠ" বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা একটি বাংলা উপন্যাস এবং 1882 সালে প্রকাশিত হয়েছিল। উপন্যাসটি 1770 সালের বাংলার দুর্ভিক্ষের প্রেক্ষাপটে লেখা  হয়েছে এবং ব্রিটিশ শাসনের বিরুদ্ধে হিন্দু সন্ন্যাসীদের সংগ্রামকে ফুটিয়ে তোলা হয়েছে । উপন্যাসের "বন্দে মাতরম" গানটি ভারতের স্বাধীনতা আন্দোলনের জন্য একটি মিছিলকারী আর্তনাদ হয়ে ওঠে।

4. বাংলা সাহিত্যের কিছু বিখ্যাত কাজ কি?

উত্তর : বাংলা সাহিত্যের কিছু বিখ্যাত কাজের মধ্যে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের "গীতাঞ্জলি", বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের "আনন্দমঠ", শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের "দেবদাস" এবং সত্যজিৎ রায়ের "ফেলুদা" সিরিজ।

5. "গীতাঞ্জলি" কি?

উত্তর : "গীতাঞ্জলি" হল রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতার সংকলন যা 1910 সালে প্রথম প্রকাশিত হয়েছিল। এটি রবীন্দ্রনাথ ঠাকুরের সবচেয়ে গুরুত্বপূর্ণ রচনাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয় এবং এতে প্রেম, প্রকৃতি, আধ্যাত্মিকতা এবং দেশপ্রেম সহ বিভিন্ন বিষয়ের কবিতা রয়েছে।

বাংলা সাহিত্যের বিখ্যাত সাহিত্যিক ও তাদের সৃষ্টি তালিকাটি PDF টিতে আছে 

File Details: 

File Name : বাংলা সাহিত্যের বিখ্যাত সাহিত্যিক ও তাদের সৃষ্টি 

File Format : PDF

No. of Pages : 3

Click Here to Download


আরো পড়ুন 

No comments:

Post a Comment

don't share any link