হরমোন

 🟫 হরমোন কি 

যে দৈব রাসায়নিক পদার্থ কোন বিশেষ কোশ সমষ্টি থেকে স্বল্প মাত্রায় উৎপন্ন হয়ে রক্তের মাধ্যমে পরিবাহিত হয়ে জীবের বিভিন্ন শারীরবৃত্তীয় ক্রিয়া-কলাপ এর মধ্যে রাসায়নিক সমন্বয় সাধন করে ও ক্রিয়ার শেষে বিনষ্ট হয়, তাকে হরমোন বলে। হরমোন রাসায়নিক বার্তা বহন করে। তাই একে রাসায়নিক দূত বলা হয়। 1905 খিষ্টাব্দে বেলিস ও স্টারলিং জীবদেহে প্রথম হরমোনের উপস্থিতি কথা উল্লেখ করেন। উদ্ভিদ দেহে ভাজক কলা ও প্রাণীদেহে অনাল গ্রন্থি হরমোনের প্রধান উৎপত্তিস্থল।

হরমোন 


 ◼️হরমোনের কাজ
  1. হরমোন জীবদেহে কোশের মধ্যে রাসায়নিক সমন্বয় সাধন করে ।
  2. হরমোন জীবদেহের কোশ বিভাজন এবং বৃদ্ধিতে সাহায্য করে।
  3. হরমোন জীবদেহে বিপাক ক্রিয়া নিয়ন্ত্রণ করে ।
  4. হরমোন জীবদেহে যৌনাঙ্গের পরিস্ফুটন  এবং যৌন বৈশিষ্ট্য গুলো প্রকাশে সাহায্য করে ।  


◼️ হরমোনের শ্রেণীবিভাগ 


রাসায়নিক প্রকৃতি অনুযায়ী উদ্ভিদ হরমোন
(1) প্রোটিন ধর্মী (STH) 2) পেপটাইডধর্মী(ইনসুলিন) 3) স্টোরয়েডধর্মী(অ্যালডোস্টেরন, টেস্টোস্টেরন, ইস্ট্রোজেন) 4) অ্যামাইনোধর্মী (অ্যাড্রিনালিন ও থাইরক্সিন) 5) নাইট্রোজেনঘটিত জৈব অম্ল (অক্সিন) 6) নাইট্রোজেন বিহীন জৈব অম্ল (জিব্বেরেলিন) 7) নাইট্রোজেন ঘটিত জৈব ক্ষার (কাইনিন) 1) প্রাকৃতিক [যেমন- অক্সিন, জিবেরেলিন, কাইনিন, সাইটোকাইনিন, অ্যাবসিসিক অ্যাসিড ] 2) কৃত্তিম [যেমন- ইন্ডোল প্রোপায়নিক এসিড (IPA), ন্যাপথলিন অ্যাসিটিক অ্যাসিড (NAA), ডাইক্লোরোফেনস্কি অ্যাসিটিক অ্যাসিড (DCPA), বিউটারিক অ্যাসিড (IBA)] 3) প্রকল্পিত [যেমন- ফ্লোরিজেন, ডরমিন, ভারনালিন ] 4) গ্যাসীয় [যেমন- ইথিলিন ]


◼️ বিভিন্ন প্রকার গ্রন্থি 


অন্তঃক্ষরা গ্রন্থি বহিঃক্ষরা গ্রন্থি মিশ্র গ্রন্থি
গ্রন্থির ক্ষরণ সরাসরি রক্তে মেশে । যেমন- পিটুইটারি, থাইরয়েড, অ্যাড্রেনাল গ্রন্থির ক্ষরণ নালীর মাধ্যমে গ্রন্থি বাইরে নিঃসৃত হয় । যেমন- যকৃৎ, লালাগ্রন্থি । অনাল ও সনাল উভয় প্রকার বৈশিষ্ট্য এর সমন্বয়ে গঠিত । যেমন- অগ্নাশয়, শুক্রাশয় ও ডিম্বাশয়।


◼️ প্রাণী হরমোনের প্রকারভেদ 


হরমোন বৈশিষ্ট্য
লোকাল হরমোন যেসকল হরমোনের ক্রিয়া প্রধানত উৎসস্থলের নিকটবর্তী অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ থাকে । যেমন- টেস্টোস্টেরন, ব্রাডিকিনিন, গ্যাস্ট্রিন ইত্যাদি ।
উদ্দীপক হরমোন বা ট্রপিক হরমোন যেসকল হরমোন একটি অনাল গ্রন্থি থেকে উৎপন্ন হয়ে অন্য একটি অনাল গ্রন্থি কে হরমোন নিঃসরণে উদ্দীপিত করে । যেমন- STH, TSH, ACTH, FSH, ICSH, LH।
নিউরোহরমোন স্নায়ুর মুক্ত প্রান্ত থেকে ক্ষরিত হয় রক্তে মিশে । যেমন- অক্সিটোসিন ও ভেসোপ্রেসি।ন
ফেরোমোন প্রাণীদেহে নিসৃত একপ্রকার উদ্বায়ী হরমোন । যেমন- রেশম মথ, পিপিলিকার ফেরোমন নিঃসৃত হয় ।
একডাইসন পতঙ্গদের নির্মোচনে এবং শূককীটের রূপান্তরে সাহায্য করে ।
জুভেনাইল হরমোন পতঙ্গদের মস্তিষ্কের পিছনে অবস্থিত করপাস অ্যালাটাম নামক গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন যা পতঙ্গদের বৃদ্ধ ও জন্ন সাহায্য করো।
পাকতন্ত্রীর হরমোন গ্যাসট্রিন, সিক্রেটিন, CCK ইত্যাদি ।
প্লাসেন্টা নিঃসৃত হরমোন হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন, ইস্ট্রোজেন, প্রজেস্টেরন।
বৃক্ষ নিঃসৃত হরমোন রেনিন ও এরিথ্রোপোয়েটিন


◼️ বিভিন্ন প্রকার উদ্ভিদ হরমোনের নাম উৎস এবং প্রধান কাজ 


হরমোনের নাম প্রধান উৎস প্রধান কাজ
অক্সিন (IAA) ভ্রূণমুকুলাবরণী কান্ড ও মূলের অগ্রভাগে । উদ্ভিদের বৃদ্ধি নিয়ন্ত্রণ, ট্রপিক চলন নিয়ন্ত্রণ, ফল পরিস্ফুটন, অভ্র মুকুলের বৃদ্ধি নিয়ন্ত্রণ, বীজবিহীন ফল উৎপাদন ইত্যাদি ।
জিব্বেরেলিন (GA) পরিপক্ক বীজ, অঙ্কুরিত চারা গাছ , বীজপত্র । উদ্ভিদের খর্বতা নষ্ট করা, উদ্ভিদের দৈর্ঘ্য বৃদ্ধি করা, বীজের অঙ্কুরোদগম ত্বরান্বিত করা ।
সাইটোকাইনিন (CK) বীজের শস্য, ফুল ও ফলের নির্যাস, ডাবের জল, নারকেলের দুধ । কোশ বিভাজন ত্বরান্বিত করা এবং উদ্ভিদের জরা রোধে সাহায্য করা।
ইথিলিন মূল, কাণ্ড, ফুল, ফল । ফল পাকাতে সাহায্য করে ।
ফ্লোরিজেন উদ্ভিদের পাতা । ফুল ফোটাতে সাহায্য করে ।
অ্যাবসিসিক অ্যাসিড (ABA) সবুজ ফল, পরিণত বীজ । পাতা ও ফল ঝরা রোধ করা, উদ্ভিদ অঙ্গের অকাল মৃত্যু ও বাধ্যক্য নিয়ন্ত্রণ করা


◼️হরমোন সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য 

  1. পিটুইটারি গ্রন্থি হল ক্ষুদ্রতম গ্রন্থি এবং এই গ্রন্থিকে প্রভু গ্রন্থি বলা হয় ।
  2. থাইমোসিন হল পলিপেপটাইড হরমোন ।
  3. FSH ও LH কে সাধারণভাবে গোনাডোট্রপিনস বলে ।

Post a Comment

don't share any link

Previous Post Next Post