ভারতের স্বাধীনতা সংগ্রামীদের নাম ও প্রাপ্ত উপাধি তালিকা PDF || List of Names and Titles of Indian Freedom Fighters

ভারতের স্বাধীনতা সংগ্রামীদের নাম ও প্রাপ্ত উপাধি তালিকা PDF


স্বাধীনতা সংগ্রামীদের নাম ও প্রাপ্ত উপাধি

নমস্কার বন্ধুরা,
আজ ভারতের স্বাধীনতা সংগ্রামীদের নাম ও প্রাপ্ত উপাধি তালিকা PDF টি আপনাদের মাঝে শেয়ার করছি। যেটি ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ বিষয় ।বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় স্বাধীনতা সংগ্রামীদের প্রাপ্ত উপাধি থেকে প্রশ্ন এসে থাকে । যেমন:- কাকে গান্ধীবুড়ি বলা হয় ? বাংলার বাঘ নামে কে পরিচিত ছিলেন ? সীমান্ত গান্ধী নামে কে পরিচিত ছিল ?

স্বাধীনতা সংগ্রামীদের প্রাপ্ত উপাধি 


উপাধি / পরিচিত নাম প্রকৃত নাম
লোকমান্য বালগঙ্গাধর তিলক
পাঞ্জাব কেশরী লালা লাজপত রায়
মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধী
ভারতীয় স্বাধীনতা সংগ্রামের জননী মাদাম ভিকাজি কামা
আয়রন ম্যান অফ ইন্ডিয়া সরদার বল্লভ ভাই প্যাটেল
নাইটিঙ্গেল অফ ইন্ডিয়া সরোজনী নাইডু
দ্য গ্রান্ড ওল্ডম্যান অফ ইন্ডিয়া দাদাভাই নওরোজি
তিতুমীর মির নিশার আলী জয়দি
বাংলার বাঘ আশুতোষ মুখোপাধ্যায়
গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর
কনসায়েস্ন কিপার অফ গান্ধীজি চক্রবর্তী রাজাগোপালাচারী
আধুনিক পাঞ্জাবের জনক লর্ড ডালহৌসি
ভারতীয় জাতীয় কংগ্রেসের জনক অ্যালান অ্যাক্টিভয়ান হিউম
মহীশুরের বাঘ টিপু সুলতান
ভারতীয় জাতীয়তাবাদের ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
জাতির জনক মহাত্মা গান্ধী
মাস্টার অফ নাইট্রেটস প্রফুল্ল চন্দ্র রায়
ল্যান্ড গিভিং গড বিনোবা ভাবে
ফাদার অফ ইন্ডিয়ান আনরেস্ট বালগঙ্গাধর তিলক
মানবেন্দ্রনাথ রায় নরেন্দ্রনাথ ভট্টাচার্য
সীমান্ত গান্ধী খান আবদুল গফফর খান
মাস্টারদা সূর্যসেন
মহর্ষি অশ্বিনী কুমার দত্ত
দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমল
স্বামীজি (স্বামী বিবেকানন্দ ) নরেন্দ্রনাথ দত্ত
বার্ক অফ বেঙ্গল বিপিনচন্দ্র পাল
বিসমার্ক অফ ইন্ডিয়া সরদার বল্লভ ভাই প্যাটেল
বাঘা যতীন যতীন্দ্র নাথ মুখার্জী
দেশবন্ধু চিত্তরঞ্জন দাস
Springing Tiger সুভাষচন্দ্র বসু
ভারতীয় জাতীয়তাবাদের জনক সুরেন্দ্রনাথ ব্যানার্জি
লায়ন অফ স্বরাজ বিপিনচন্দ্র পাল
লোকহিতবাদী গোপাল হরি দেশমুখ
নানাসাহেব গোবিন্দ ধন্দু পন্থ
তাঁতিয়া তোপি রামচন্দ্র পান্ডুরঙ্গ টোপি
দেশপ্রিয় যতীন্দ্রমোহন সেনগুপ্ত
ভারতীয় ম্যাৎসিনি এস এন ব্যানার্জি
গান্ধী বুড়ি মাতাঙ্গিনি হাজরা
ভারতের অর্থনৈতিক জাতীয়তাবাদের জনক রমেশচন্দ্র দত্ত


ভারতীয় স্বাধীনতা সংগ্রামী

ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতার জন্য ভারতের সংগ্রাম ছিল একটি দীর্ঘ এবং কঠিন যাত্রা যা এক শতাব্দীরও বেশি সময় ধরে চলে। দেশটি তার স্বাধীনতাকে ঋণী অগণিত সাহসী নর-নারীর কাছে যারা নিজেদের এবং তাদের দেশবাসীর জন্য একটি ভাল ভবিষ্যত সুরক্ষিত করার জন্য তাদের জীবন, তাদের জীবিকা এবং তাদের স্বাচ্ছন্দ্য ত্যাগ করেছেন। এই স্বাধীনতা সংগ্রামীরা ভারতের জনগণকে তাদের অত্যাচারীদের বিরুদ্ধে জেগে উঠতে এবং তাদের অধিকারের জন্য লড়াই করতে অনুপ্রাণিত করেছিলেন এবং তাদের উত্তরাধিকার আজও বেঁচে আছে।

মহাত্মা গান্ধী:ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম প্রধান এবং শ্রদ্ধেয় ব্যক্তিত্ব ছিলেন মহাত্মা গান্ধী। তিনি জাতির পিতা হিসাবে পরিচিত এবং ব্রিটিশদের বিরুদ্ধে তার অহিংস প্রতিরোধ আন্দোলনের জন্য স্মরণীয়। গান্ধীর অহিংসা ও নাগরিক অবাধ্যতার দর্শন ভারতের চূড়ান্ত স্বাধীনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং তার শিক্ষা বিশ্বজুড়ে মানুষকে অনুপ্রাণিত করে চলেছে। গান্ধী বিখ্যাত সল্ট মার্চ সহ বেশ কয়েকটি অহিংস আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন, যা শেষ পর্যন্ত 1947 সালে ভারতের স্বাধীনতার দিকে পরিচালিত করেছিল।

নেতাজি সুভাষ চন্দ্র বসু: সুভাষ চন্দ্র বসু ছিলেন আরেক স্বাধীনতা সংগ্রামী যিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি একজন ক্যারিশম্যাটিক নেতা ছিলেন যিনি ভারতীয় জাতীয় সেনাবাহিনী প্রতিষ্ঠা করেছিলেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিদের পাশাপাশি ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন। বোসকে প্রায়শই নেতাজি হিসাবে উল্লেখ করা হয় এবং ভারতের স্বাধীনতার প্রতি তার বীরত্ব এবং তার অটল প্রতিশ্রুতির জন্য স্মরণ করা হয়।

সর্দার বল্লভভাই প্যাটেল: সর্দার বল্লভভাই প্যাটেল ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের আরেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তিনি ভারতীয় ইউনিয়নে দেশীয় রাজ্যগুলির একীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং ভারতের লৌহমানব হিসাবে পরিচিত। প্যাটেলের নেতৃত্ব এবং দৃষ্টিভঙ্গি স্বাধীনতার পর ভারতের ভবিষ্যত গঠনে সহায়ক ছিল।

লালা লাজপত রায়: লালা লাজপত রায় ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন বিশিষ্ট নেতা ছিলেন এবং প্রায়শই তাকে পাঞ্জাব কেশরী হিসাবে উল্লেখ করা হয়। তিনি একজন কট্টর জাতীয়তাবাদী ছিলেন যিনি ভারতের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন এবং ব্রিটিশ শাসনের অধীনে ভারতীয় জনগণের দুর্দশার বিষয়ে সচেতনতা বাড়াতে অক্লান্ত পরিশ্রম করেছিলেন।

বাল গঙ্গাধর তিলক: বাল গঙ্গাধর তিলক ছিলেন আরেক নেতা যিনি ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি ছিলেন একজন কট্টর জাতীয়তাবাদী যিনি ভারতের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন এবং ভারতে ব্রিটিশ নীতির একজন সোচ্চার সমালোচক ছিলেন। তিলককে প্রায়শই লোকমান্য নামে অভিহিত করা হয় এবং ভারতের স্বাধীনতার প্রতি তার দৃঢ় সংকল্প এবং তার অটল অঙ্গীকারের জন্য তাকে স্মরণ করা হয়।

সরোজিনী নাইডু: সরোজিনী নাইডু ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন বিশিষ্ট মহিলা নেত্রী এবং প্রায়শই তাকে ভারতের নাইটিঙ্গেল বলা হত। তিনি একজন প্রতিভাধর কবি ছিলেন এবং ব্রিটিশ শাসনের অধীনে ভারতীয় জনগণের দুর্দশার বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। নাইডু ভারতীয় রাজ্যের প্রথম মহিলা গভর্নরও ছিলেন।

রানী লক্ষ্মীবাই: রানী লক্ষ্মীবাই ছিলেন ঝাঁসির রানী এবং 1857 সালে ভারতের প্রথম স্বাধীনতা যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি একজন সাহসী এবং নির্ভীক নেতা ছিলেন যিনি ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করেছিলেন এবং অন্যদেরও একই কাজ করতে অনুপ্রাণিত করেছিলেন। রানি রানী লক্ষ্মীবাইকে ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রতীক হিসেবে স্মরণ করা হয়।

অ্যানি বেসান্ট: অ্যানি বেসান্ট ছিলেন একজন ব্রিটিশ বংশোদ্ভূত কর্মী যিনি ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি ভারতীয় জাতীয়তাবাদের একজন কট্টর সমর্থক ছিলেন এবং ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের প্রচারের জন্য অক্লান্ত পরিশ্রম করেছিলেন। বেসান্তকে প্রায়ই মাতাজি বলা হয় এবং ভারতের স্বাধীনতা আন্দোলনে তার অবদানের জন্য স্মরণ করা হয়।

ভারতীয় স্বাধীনতা সংগ্রামীদের নাম এবং খেতাব সম্পর্কিত কিছু FAQ প্রশ্ন :

1. সবচেয়ে বিশিষ্ট ভারতীয় স্বাধীনতা সংগ্রামী কারা ছিলেন?

উত্তর : কিছু বিশিষ্ট ভারতীয় স্বাধীনতা সংগ্রামীদের মধ্যে রয়েছে মহাত্মা গান্ধী, জওহরলাল নেহেরু, সুভাষ চন্দ্র বসু, ভগত সিং, সর্দার বল্লভভাই প্যাটেল, লালা লাজপত রায়, বাল গঙ্গাধর তিলক, অ্যানি বেসান্ত, সরোজিনী নাইডু, রানি লক্ষ্মীবাই এবং চন্দ্রশেখর আজাদ।

2. ভারতীয় স্বাধীনতা সংগ্রামীদের নেতৃত্বে কিছু মূল আন্দোলন কি ছিল?

উত্তর : ভারতীয় স্বাধীনতা সংগ্রামীরা ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে বিভিন্ন আন্দোলন ও সংগ্রামে জড়িত ছিলেন। কিছু মূল আন্দোলনের মধ্যে রয়েছে অসহযোগ আন্দোলন, লবণ সত্যাগ্রহ, ভারত ছাড়ো আন্দোলন, ভারতীয় জাতীয় সেনাবাহিনী এবং 1857 সালের ভারতীয় বিদ্রোহ।

3. ভারতীয় স্বাধীনতা সংগ্রামীরা কীভাবে ভারতের স্বাধীনতায় অবদান রেখেছিলেন?

উত্তর : ভারতীয় স্বাধীনতা সংগ্রামীরা বিভিন্নভাবে ভারতের স্বাধীনতা সংগ্রামে অবদান রেখেছেন। তারা তাদের বক্তৃতা ও লেখনীর মাধ্যমে জনসাধারণকে সংগঠিত করেছিল, প্রতিবাদ ও আন্দোলন সংগঠিত করেছিল এবং ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে লড়াই করেছিল। তাদের প্রচেষ্টা অবশেষে 1947 সালে ভারতের স্বাধীনতার দিকে পরিচালিত করে।

4. ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রথম মহিলা শহীদ কে ?

উত্তর : ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রথম মহিলা শহীদ ছিলেন মাতঙ্গিনী হাজরা, যিনি "গান্ধী বুড়ি" বা "ওল্ড লেডি গান্ধী" নামেও পরিচিত। তিনি ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী এবং একজন গান্ধীবাদী যিনি ভারতের স্বাধীনতা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। মাতঙ্গিনী হাজরা ছিলেন একজন সাহসী মুক্তিযোদ্ধা যিনি 1942 সালে ভারত ছাড়ো আন্দোলনের সময় পশ্চিমবঙ্গের তমলুকে 6,000 সমর্থকের একটি মিছিলের নেতৃত্ব দিয়েছিলেন। 73 বছর বয়সী হওয়া সত্ত্বেও, তিনি পুলিশের সহিংসতার মুখে পিছু হটতে অস্বীকার করেছিলেন এবং একাধিকবার গুলিবিদ্ধ হন। . ভারতের স্বাধীনতার সংগ্রামে যোগদানের জন্য অন্য অনেককে অনুপ্রাণিত করে তিনি ভেঙে পড়ে মারা না যাওয়া পর্যন্ত তিনি ভারতীয় পতাকা ওড়ানো অব্যাহত রেখেছিলেন।

মাতঙ্গিনী হাজরার সাহস এবং আত্মত্যাগ অন্য অনেক নারীকে স্বাধীনতা সংগ্রামে যোগ দিতে অনুপ্রাণিত করেছিল এবং তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন আইকন হিসেবে রয়ে গেছেন।

5. মেদিনীপুরের স্বাধীনতা সংগ্রামী নাম কি ?

উত্তর : ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলা ভারতের স্বাধীনতা সংগ্রামের সময় বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা তৈরি করেছিল। মেদিনীপুরের উল্লেখযোগ্য মুক্তিযোদ্ধাদের মধ্যে রয়েছেন মাতঙ্গিনী হাজরা, ক্ষুদিরাম বোস, বিনোদ বিহারী চৌধুরী এবং প্রীতিলতা ওয়াদ্দেদার। তারা ভারতীয় স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং তাদের বীরত্ব ও আত্মত্যাগের জন্য স্মরণ করা হয়।

Post a Comment

don't share any link

Previous Post Next Post